????????????????????????????????????

নারী ও শিশু নির্যাতনকারীরা যেন পার না পায়

হাওর বার্তা ডেস্কঃ নারী ও শিশু নির্যাতনকারীরা যেন পার না পায়  সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

আজ বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের দ্বিতীয় দিনের চতুর্থ অধিবেশন হয় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে। অধিবেশন শেষে সাংবাদিকদের সঙ্গে এ কথা বলেন মন্ত্রী।এই কার্যঅধিবেশনে প্রধান অতিথি হিসেবে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর উপস্থিত থাকার কথা থাকলেও অসুস্থতার জন্য তিনি অংশ নেননি।

মেহের আফরোজ চুমকি বলেন, নারী ও শিশুর প্রতি কোথাও সহিংসতা হলে যারা সহিংসতা করবে তারা যেন কোনোভাবেই পার না পায় সেদিকে খেয়াল রাখতে হবে। কখন, কোথায়, কোন ঘটনা ঘটবে তা জানা সবার পক্ষে সম্ভব না। তবে সবাইকে সতর্ক থাকতে হবে। বর্তমানে যে কয়টি চ্যালেঞ্জ আছে তার মধ্যে বাল্যবিয়ে অন্যতম। এ ক্ষেত্রে আশার বিষয় সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী বাল্য বিয়ে অনেক অংশে কমে এসেছে। সিলেটে বাল্যবিয়ে কমেছে, এ জন্য সিলেটের ডিসিদের ধন্যবাদ। অন্যদের এ বিষয়ে আরও বেশি সক্রিয় হতে বলেছেন তিনি।

মন্ত্রী বলেন, বাল্যবিয়ে বন্ধ করাই মূল কাজ নয়। কী কারণে অভিভাবকরা তাদের সন্তানদের বাল্যবিয়ে দিচ্ছেন তা জানতে হবে। একই সঙ্গে সে সমস্যা সমাধান করতে হবে। যতক্ষণ পর্যন্ত ওই সমস্যা সমাধান করা না যাবে, ততক্ষণ পর্যন্ত লুকিয়ে বাল্যবিয়ে হবেই। শুধু বাল্যবিয়ে বন্ধ করেই বাহবা নেবেন না, কেন বাল্যবিয়ে হচ্ছে তা সমাধান করতে হবে। এ সব বিষয়ে ডিসিদের নির্দেশনা দিয়েছেন তিনি।

কর্মজীবী নারীদের জন্য হোস্টেল নির্মাণ এবং শিশু অ্যাকাডেমির ভবন সম্প্রসারণে ডিসিরা প্রস্তাব রেখেছেন জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ডিসিদের সঙ্গে মন্ত্রণালয়ের কার্যক্রমগুলোকে কীভাবে সমন্বয় করব, কীভাবে তাদের আরও সক্রিয় করা যাবে সে বিষয়ে আলোচনা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর